সেহরিতে কোন ৬ খাবার শরীর সুস্থ রাখতে সাহায্য করে?

সেহরিতে যে খাবার অবশ্যই খাবেন

চলছে পবিত্র মাহে রমজান মাস। এই মাসে সুস্থভাবে রোজা পালনের ক্ষেত্রে আমাদের শরীরে সঠিক পুষ্টি খুবই জরুরি। সেক্ষেত্রে সেহরি ও ইফতারের সময় সঠিক খাবার নির্বাচন করাও গুরুত্বপূর্ণ।

বিশেষ করে সেহরিতে এমন খাবার খাওয়া উচিত, যাতে ওই খাবার আমাদের শরীরকে আর্দ্র রাখবে এবং পুষ্টি জোগাতে সাহায্য করবে।

সেহরিতে কোন ৬ খাবার শরীর সুস্থ রাখতে সাহায্য করে?

প্রিয় পাঠক, চলুন সেহরিতে জরুরি কিছু খাবার সম্পর্কে জেনে নিই-

খেজুর : সেহরির সময় অন্তত এক থেকে দুটি খেজুর খান। এ ছাড়া রোজা ভাঙার সময় অর্থাৎ ইফতারেও খেজুর খান। খেজুরের মধ্যে রয়েছে প্রাকৃতিক ফ্রুকটোজ। এতে রয়েছে আঁশও অনেক। এটি রক্তের গ্লুকোজের মাত্রাকে ঠিক রাখতে সাহায্য করে।

ফল ও সবজি : সেহরির সময় ফল ও সবজি খান। ফল ও সবজির মধ্যে রয়েছে আঁশ, ভিটামিন, ক্যালসিয়াম ও প্রয়োজনীয় ভিটামিন। এগুলো শরীরের জন্য জরুরি।

ভাত : ভাতে রয়েছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট। এটি দেরিতে হজম হয়। ভাত খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এতে ক্ষুধা কম লাগে।

চর্বি ছাড়া মাংস : চর্বি ছাড়া মাংস সেহরিতে খাওয়া জরুরি। এ ক্ষেত্রে মুরগির মাংস খেতে পারেন। এতে শরীরের প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা অনেকটা পূরণ হবে।

স্যুপ : সেহরির সময় খাবার খাওয়া শুরু করুন স্যুপ দিয়ে। এমনকি ইফতারেও খেতে পারেন স্যুপ। এটি কেবল দেহকে আর্দ্র রাখে না, শক্তি ধরে রাখতেও সাহায্য করবে।

পানি : খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পান করুন। এটি শরীরকে আর্দ্র রাখবে এবং পানি পিপাসা মেটাতে সাহায্য করবে। এ ছাড়া ইফতার ও সেহরিতে মাঝামাঝি সময়েও পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

সেহরিতে কোন ৬ খাবার শরীর সুস্থ রাখতে সাহায্য করে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *