ত্বকের যত্নে যে পাঁচটি ভুল কখনোই করবেন না

টুকটাক যত্নআত্তি না করলে ত্বকের লাবণ্য নষ্ট হয়, এটা আমরা সবাই জানি। আবার মানিও সবাই। কিন্তু এই যত্নের মাঝেই আমরা অনেক ভুল করি, যা আমাদের ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। ত্বকের যত্ন নেওয়ার সময় কোন ভুলগুলো করবেন না সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে রিডার্স ডাইজেস্টে।

ত্বকের যত্নে যে পাঁচটি ভুল কখনোই করবেন না
মুখের ত্বকে যে পাঁচটি জিনিস ভুলেও ব্যবহার করবেন না |

ফাউন্ডেশন লাগানোর আগে সানস্ক্রিন ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন লস অ্যাঞ্জেলেসের ত্বক বিশেষজ্ঞ জেসিকা ডব্লিউইউ। তিনি বলেন, ‘আপনি যদি প্রথমে সানস্ক্রিন লাগানোর পরে ময়েশ্চারাইজার লাগান, এরপর মেকআপ করেন তাহলে সানস্ক্রিনের কার্যক্ষমতা কমে যায়।’ তাই মেকআপ করার পর পাতলা করে এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন ড. জেসিকা।

নিউইয়র্ক সিটির ত্বক বিশেষজ্ঞ মোনা গোহেরা বলেন, তোয়ালে দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বকের ময়লা, জীবাণু ও তেল পুরোপুরি দূর হয় না। বরং এই ফেব্রিক ত্বকের ওপরের চামড়া পাতলা করে ফেলে। এর ফলে ত্বকে বলিরেখা হয় এবং অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। তাই হাত দিয়েই ত্বক পরিষ্কারের পরামর্শ দেন ড. মোনা।

‘যদি আপনার ব্রণ না থাকে এবং হাল্কা শ্যাম্পু দিয়ে মুখ পরিষ্কার করেন, তাহলে আপনার টোনার ব্যবহার না করলেও চলবে। টোনার ত্বক পরিষ্কার করে এবং লোমকূপের মুখ বন্ধ রাখে’, বললেন ত্বক বিশেষজ্ঞ মোনা গোহেরা। তবে যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা কোনো অনুষ্ঠানে যাওয়ার আগে মুখে টোনার ব্যবহার করতে পারেন।

‘তৈলাক্ত ত্বক আসলে উপকারী। প্রাকৃতিক তেল নিঃসরণের কারণে ত্বক কখনো রুক্ষ হয় না এবং ত্বকের প্রতিরক্ষামূলক স্তর ভালো থাকে’, বললেন ড. মোনা। তাই তিনি দিনে ও রাতে মাত্র দুবার মুখ ধোয়ার পরামর্শ দেন। এতে ত্বক শুষ্ক হওয়া থেকে বেঁচে যাবে।

চোখের নিচে আইক্রিম ব্যবহার না করার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞ জেসিকা ডব্লিউইউ। কারণ এটি তেমন কোনো উপকারে আসে না। এ ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। যাতে চোখের নিচের ত্বক কুঁচকে না যায়।

ত্বকের যত্নে যে পাঁচটি ভুল কখনোই করবেন না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *