ঝাল ঝাল প্যানকেক তৈরির প্রণালী

প্যানকেক খেতে সকলেই পছন্দ করেন। কিন্তু প্যানকেক বলতে প্রায় সকলেই বোঝেন মিষ্টি কেক জাতীয় খাবার। কিন্তু ঝাল প্যানকেকও তৈরি করা যায় এবং তা অত্যন্ত সুস্বাদু একটি নাস্তা আইটেম। ইফতারের টেবিলেও দারুণ মানিয়ে যায় খুব অল্প সময়ে তৈরি করা এই সুস্বাদু ‘আলু-মাংসের ঝাল প্যানকেক’। চলুন তাহলে শিখে নেয়া যাক খুবই সহজ। আমাদের প্রায় সবারই ধারণা প্যানকেক বুঝি শুধু মিষ্টি স্বাদেরই হয়। ঝালপ্রেমীদের জন্য সুখবর হচ্ছে, শুধু মিষ্টি স্বাদেরই নয়, প্যানকেক হতে পারে ঝাল স্বাদেরও। আর সেজন্য খুব বেশিকিছুর প্রয়োজনও নেই। হাতের কাছে থাকা অল্পকিছু উপাদান দিয়ে খুব সহজেই তৈরি করতে পারবেন মজাদার ঝাল ঝাল প্যানকেক।

পকরণ:

১ কাপ সেদ্ধ আলু পিষে নেয়া, আধা কাপ ময়দা, ১ টি ডিম, আধা কাপ মাংস হাতে ঝুরি করে নেয়া (সেদ্ধ বা রান্না করা মাংস অনায়েসেই হাতে ঝুরি করে নিতে পারেন), ধনে পাতা কুচি প্রয়োজনমতো, ৩ টি পেঁয়াজ মিহি কুচি, ৪/৫ টি কাঁচামরিচ মিহি কুচি, ১ চা চামচ আদা রসুন বাটা (না দিলেও চলবে), আধা চা চামচ জিরা গুঁড়ো, লবণ স্বাদমতো, টেস্টিং সল্ট সামান্য, ১ টেবিল চামচ সয়াসস, পানি প্রয়োজনমতো, তেল ও বাটার ভাজার জন্য।

পদ্ধতি:

আলু ও ডিম একসাথে ভালো করে মেখে নিন যেন আলুতে কোনো গোটা বা দলা না থাকে। এরপর তেল ও বাটার বাদে একে একে সব উপকরণ দিয়ে দিন। এবং ভালো করে মেখে ঘন ব্যটার তৈরি করে নিন। পানির পরিমাণ অল্প করে দেবেন যাতে আন্দাজ ঠিক থাকে।

এরপর একটি ননস্টিক ফ্রাইংপ্যানে বাটার দিন এবং এর সাথে অল্প তেল দিয়ে গরম করে নিন। তারপর নিজের পছন্দমতো আকারের প্যানকেকের ব্যটার ঢালুন প্যানে। মাঝারি আঁচে দুই পাশ লালচে করে ভেজে তুলুন। এরপর পরিবেশন করুন গরম গরম সুস্বাদু এই ঝাল প্যানকেক।

ঝাল ঝাল প্যানকেক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *